অনার্স ২য় রিলিজ স্লিপ আবেদন করার নিয়ম সম্পূর্ণ জেনে নিন

 আপনি কি জানেন অনার্স দ্বিতীয় রিলিজ স্লিপ আবেদন করার নিয়ম সম্পর্কে? যদি না জেনে থাকেন তাহলে আজকে আর্টিকেল টা আপনি সম্পূর্ণ পড়ুন। আজকের আর্টিকেল পড়লে আপনি অনার্স দ্বিতীয় আবেদন করার নিয়ম সম্পন্ন জেনে যাবেন এবং ঘরে বসে আপনি নিজে আবেদন করতে পারবেন।

পোস্ট সূচিপত্র ঃ অনার্স ২য় রিলিজ স্লিপ আবেদন করার নিয়ম 
আপনার অনার্স রিলিজ স্লিপে আবেদন করার জন্য তেমন অনেক কিছু ডকুমেন্ট এর প্রয়োজন হবে না। ডকুমেন্ট হিসেবে শুধু আপনার লাগবে অনার্স প্রথম আবেদন দেয়ার সময় যে একটা আপনাকে ডকুমেন্ট দেওয়া হয়েছিল যে ডকুমেন্টে শুধু আপনার এপ্লিকেন্ট লগইন ও পিন রয়েছে শুধু এ তথ্যটা লাগবে। আপনার অ্যাপ্লিক্যান্ট লগইন ও পিন এ দুইটা জানা থাকলে আপনি লগইন করতে পারবেন এবং আবেদন করতে পারবেন অন্যথায় আর কিছু লাগবে না।

আবেদন করতে মোট কত টাকা খরচ হবে?

অনার্স রিলিজ স্লিপ আবেদন করার জন্য শিক্ষা বোর্ড কর্তৃক কোন ফি বা টাকা লাগেনা। যদি আপনি কম্পিউটার দোকানে করে থাকেন তাহলে শুধু আপনার কম্পিউটার দোকানের চার্জে লাগবে তাছাড়া আর কিছু লাগবে না এই আবেদনটি ফ্রি। আর যদি আপনি নিজে এই আবেদনটি করেন তাহলে আপনার এক টাকাও খরচ হবে না।

কারা আবেদন করতে পারবে?

যে সকল শিক্ষার্থী প্রথম দ্বিতীয় বা প্রথম রিলিজ এ আবেদনের পর কোন কলেজে মনোনয়ন হয়নি বা কোন কলেজ সিলেকশন পাইনি বা ভর্তি কনফার্ম করেনি বা ভর্তি বাতিল করেছে এমন শিক্ষার্থী শুধুমাত্র আবেদন করতে পারবে ।


কলেজ কর্তৃক যে সকল আবেদনকারীর প্রাথমিক আবেদন নিশ্চিত করা হয়নি বা নিশ্চল করেনি সে সকল আবেদনকারী দ্বিতীয় রিলিজ স্লিপে আবেদন করতে পারবে না

কয়টি কলেজ আবেদন করা যাবে?

অনার্স রিলিজ স্লিপে আপনাকে পাঁচটি কলেজে আবেদন করতে হবে। আপনি পাঁচটি কলেজের বেশি বা পাঁচটি কলেজের কম আবেদন করতে পারবেন না। পাঁচটি কলেজের কম হলে আপনার অ্যাপ্লিকেশন সাবমিট করতে পারবেন না সেজন্য অবশ্যই আগে থেকে আপনাকে পাঁচটি কলেজ সিলেকশন করে রাখতে হবে যে আপনি কোন পাঁচটি কলেজ চয়েস দিবেন।

আবেদন করার সম্পূর্ণ নিয়ম ঃ
সর্বপ্রথম আপনাকে গুগলে গিয়ে এনইউ এডমিশন লিখে সার্চ করতে হবে। তারপর ন্যাশনাল ইউনিভার্সিটির অ্যাডমিশন হোম পেজ আসবে।
এখন এডমিশন হোম ন্যাশনাল ইউনিভার্সিটি ট্যাবের উপরে ক্লিক করে ভিতরে প্রবেশ করুন। দেন আপনার সামনে ন্যাশনাল ইউনিভার্সিটি অ্যাডমিশনের হোমপেজ আসবে। হোমপেজ আসার পর
নিচের অনার্স এডমিশন শাখাতে এপ্লিকান্স লগইন ক্লিক হেয়ার বাটনে ক্লিক করে ভিতরে প্রবেশ করুন। তারপর আপনার সামনে আপনার এপ্লিকেন্ট লগইন ও পিন চাওয়ার অপশন আসবে।
এপ্লিকেন্ট লগিনের এপ্লিকেশন রোল নম্বর এর জায়গাতে আপনার এপ্লিকেন্ট রোলটি দিন ও পিন নাম্বারের জায়গায় পিন নাম্বারটি দিন তারপর আপনার সামনে রিলিজ স্লিপের ইন্টারফেস আসবে

অ্যাপ্লাই ফর সেকেন্ড লেখার উপর ক্লিক করুন। ক্লিক করার পরে আপনাকে মেইন মেনুতে নিয়ে যাবে। 

এখানে এসে সর্বপ্রথম কলেজ সিলেকশন অপশনে সিলেক্ট ডিভিশন এ নিজের ডিভিশন দিন। তারপর নিচের সিলেক্ট ডিস্ট্রিক্ট অপশানে গিয়ে নিজের ডিস্ট্রিক্ট দিন। তারপর সিলেট কলেজ অপশনে গিয়ে আপনি প্রথমে যে কলেজে রাখতে চান সে কলেজ সিলেক্ট করুন। ডানপাশে সাবজেক্ট এন্ড স্টেট অপ্সানে যে সাবজেক্টগুলো ও কতটা সিট অ্যাভেলেবেল আছে তা দেখাবে সেটা দেখে আপনার পছন্দমত সাবজেক্ট এর উপরে ক্লিক করুন তাহলে সেটা সিলেক্ট হয়ে যাবে। এভাবে আপনি আপনার ইচ্ছা মতো সাবজেক্ট গুলো দিন। তারপর নিচে নেক্সট বাটন আছে নেক্সট বাটনে ক্লিক করুন।

নেক্সট বাটনে ক্লিক করার পরে আপনাকে সেকেন্ড কলেজ চয়েজ সেকশন লিস্টে নিয়ে যাবে।

সেম প্রথম কলেজ চয়েসের মতন ডিভিশন ডিস্ট্রিক্ট ও কলেজ সিলেক্ট করে পছন্দমতো সাবজেক্ট দিন।
এভাবে পাঁচটি কলেজ দিতে হবে। পাঁচটি কলেজে দেওয়া হয়ে গেলে প্রিভিউ অপশনে ক্লিক করুন

রিভিউ বাটনে আপনার তথ্যগুলো পাঁচটি কলেজের নাম সে পাঁচটি কলেজে কি কি সাবজেক্ট চয়েজ দিয়েছেন সেগুলো শো করবে সেগুলো ঠিকমতো আছে কিনা তা দেখে সব ঠিক থাকলে সাবমিট এপ্লিকেশন এ ক্লিক করুন

সাবমিট অ্যাপ্লিকেশনে ক্লিক করার পরে আপনার অ্যাপ্লিকেশনটি সম্পূর্ণ হয়ে যাবে তারপর সেখানে ডাউনলোড লেখা থাকবে ডাউনলোডে ক্লিক করে আপনার এই তথ্যের ফাইলটি সংরক্ষণ করুন।
আর যদি প্রিভিউতে আপনার কোন ভুল হয়ে থাকে তাহলে পুনরায় প্রথম থেকে সেম প্রসেসে আবার আবেদনটি করুন।

শেষ কথা

আশা করি আজকের আর্টিকেলটিতে আপনি সম্পূর্ণভাবে ও ভালোভাবে বুঝতে পেরেছেন যে আপনি নিজে থেকে ঘরে বসে কিভাবে অনার্স রিলিজ স্লিপ আবেদন করবেন তার সম্পূর্ণ জানতে পেরেছেন। যদি না জেনে থাকেন তাহলে এ সম্পর্কে বিস্তারিত আমাদের উপরে দেওয়া রয়েছে। আপনার যদি রিলিজ স্লিপ সম্পর্কে আরো কোন তথ্য দরকার তাহলে আরো পড়ুন সেকশনে যেয়ে ক্লিক করুন সেখানে বিস্তারিত তথ্য দেওয়া রয়েছে।
সেই সাথে আজকের পোস্টটি কেমন লাগলো জানিয়ে দিন আপনার মূল্যবান মতামত আমাদের কমেন্ট বক্সে ধন্যবাদ।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লার্নিং পয়েন্ট ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url