মৈত্রী এক্সপ্রেস ঢাকা থেকে কলকাতা ট্রেনের সময়সূচি ও ভাড়ার তালিকা

প্রিয় পাঠক আপনি কি মৈত্রী এক্সপ্রেস ঢাকা থেকে কলকাতা ট্রেনের সময়সূচি ও ভাড়ার তালিকা সম্পর্কে জানতে চাচ্ছেন ? তাহলে আপনি আমাদের আজকের আর্টিকেলের মধ্যে জানতে পারবেন মৈত্রী এক্সপ্রেস ঢাকা থেকে কলকাতা ট্রেনের সময়সূচি ও ভাড়ার তালিকা ইত্যাদি সম্পর্কে যাবতীয় সকল তথ্য।

মৈত্রী এক্সপ্রেস ঢাকা থেকে কলকাতা ট্রেনের সময়সূচি

সেই সাথে আরো জানতে পারবেন ঢাকা থেকে কলকাতা যাওয়ার পথে আপনার যে সকল তথ্য প্রয়োজন রেলপথের তার সব উল্লেখ  হবে আজকের আটকেলের মধ্যে ।

পোস্ট সূচিপত্র ঃ মৈত্রী এক্সপ্রেস ঢাকা থেকে কলকাতা ট্রেনের সময়সূচি ও ভাড়ার তালিকা

ভূমিকা

প্রিয় পাঠক আমরা আজকে আমাদের আর্টিকেলের মধ্যে সম্পূর্ণ আলোচনা করতে চলেছি মৈত্রী এক্সপ্রেস ঢাকা থেকে কলকাতা ট্রেনের সময়সূচি ও ভাড়ার তালিকা ও মৈত্রী এক্সপ্রেস ট্রেনের সময়সূচী মৈত্রী এক্সপ্রেস ঢাকা থেকে কলকাতা ভাড়া কত মৈত্রী এক্সপ্রেস ট্রেনের ঢাকা থেকে কলকাতা যাওয়ার মধ্যে কোথায় বিরতি দেওয়া হয় অনলাইন টিকিট ইত্যাদি এরকম যাবতীয় সকল তথ্য নিয়ে। সেজন্য আপনি আজকে আর্টিকেলটি সম্পন্ন পড়ুন।

মৈত্রী এক্সপ্রেস ঢাকা থেকে কলকাতা

মৈত্রী এক্সপ্রেস ট্রেনটি সাধারণত আন্তর্জাতিক ট্রেন হিসেবে ধরা যায়। কারন এটি সপ্তাহে ৪ দিন ঢাকা থেকে সরাসরি কলকাতায় যায়। আবার কলকাতা থেকে ঢাকা আসে। এরকম আরো ট্রেন রয়েছে। কিন্তু ঢাকা টু কলকাতার জন্য উল্লেখযোগ্য সবথেকে ভালো ট্রেন সার্ভিস হচ্ছে মৈত্রী এক্সপ্রেস।

মৈত্রী এক্সপ্রেস ঢাকা থেকে কলকাতা ট্রেনের সময়সূচি

মৈত্রী এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহের চার দিন চলাচল করে। আবার পরবর্তী দিনগুলো সপ্তাহে চার দিন কলকাতা থেকে ঢাকা চলাচল করে। তাহলে চলুন জেনে নিই মৈত্রী এক্সপ্রেস ট্রেনের সময়সূচি সম্পর্কে বিস্তারিত তথ্য ঃ

ঢাকা টু কলকাতা ঃ ঢাকা টু কলকাতা মৈত্রী এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহে চার দিন চলাচল করে। দিনগুলো হল শুক্রবার শনিবার রবিবার এবং বুধবার। এই চার দিন চলাচল করে ঢাকা টু কলকাতা রুটে মৈত্রী এক্সপ্রেস। মৈত্রী এক্সপ্রেস ট্রেনটি ছাড়ে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে সকাল ৮:১৫ তে। আর কলকাতা চিৎপুর স্টেশনে পৌঁছায় বিকাল ৪:১৫ তে।

কলকাতা টু ঢাকা ঃ কলকাতা টু ঢাকা এ রুটে এই ট্রেনটি সপ্তাহে ৪ দিন চলাচল করে। দিনগুলো হল সোমবার মঙ্গলবার শুক্রবার শনিবার। মৈত্রী এক্সপ্রেস ট্রেনের সময়সূচী প্রতিদিনের হিসেবে হল কলকাতা ছাড়ে সকাল ৭ টা ০৫ এ আর ঢাকায় এসে ক্যান্টনমেন্ট স্টেশনে পাওয়া যায় বিকাল ৪টা ১০ এ।
এই ছিল মৈত্রী এক্সপ্রেস ট্রেনের সময়সূচী। এই সময়সূচির ভিত্তিতে মৈত্রী এক্সপ্রেস ট্রেনটি যাতায়াত করে থাকে। আপনি যদি এক্সপ্রেস এর মাধ্যমে কলকাতা যেতে চান তাহলে আপনাকে এই সময়ের ভিতরে উপস্থিত হতে হবে।

মৈত্রী এক্সপ্রেস ঢাকা থেকে কলকাতা ভাড়ার তালিকা

মৈত্রী এক্সপ্রেস ঢাকা থেকে কলকাতা ভাড়ার তালিকা ও বিভিন্ন কেবিন সিট সকল কিছুর বিস্তারিত নিচে দেওয়া হল ঃ

  • এসি চেয়ার ১৯৫৫ টাকা সঙ্গে ১০০০ টাকা ট্রাভেল ট্যাক্স। টোটাল ২৯৫৫ টাকা।
  • এসি কেবিন ‍সিট ২৯৩৫ টাকা ১০০০ টাকা ট্রাভেল ট্যাক্স। টোটাল ৩৯৩৫ টাকা  
উপরোক্ত প্রাইস গুলো হচ্ছে ঢাকা টু কলকাতা যাওয়ার মৈত্রী এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা। এক থেকে পাঁচ বছরের মধ্যে কারো যদি বয়স হয়ে থাকে তাহলে সে শিশুদের জন্য ৫০% ডিসকাউন্ট দেওয়া হয়। এটেনের প্রত্যেকটি সিঙ্গেল কেবিনে তিনটি করে সিট থাকে আর ডবল কেবিনে ছয়টি করে সিট থাকে।

মৈত্রী এক্সপ্রেস কলকাতা থেকে ঢাকা  ভাড়ার তালিকা

যে সকল দিনের ঢাকা টু কলকাতা রুটের মৈত্রী এক্সপ্রেস চলাচল করে তারপরও ভর্তি বাকি দিনগুলোতো কলকাতা টু ঢাকা রুটে চলাচল করে মৈত্রী এক্সপ্রেস। কলকাতা টু ঢাকা রুটে চলাচলের জন্য মৈত্রি এক্সপ্রেস এর টিকিট ইন্ডিয়ান রুপিতে কিনতে হয়। তাহলে চলুন জেনে নেই কলকাতা টু ঢাকা মৈত্রী এক্সপ্রেস এর ইন্ডিয়ান রুপি টিকিটের মূল্য ঃ

  • কলকাতা টু ঢাকা রুটে এসি কেবিনের সিঙ্গেল প্রত্যেকটি সিঙ্গেল প্রত্যেকটি সিটের জন্য জন্য ভাড়া লাগবে ২০১৫ রুপি।
  • কলকাতা টু ঢাকা রুটে এসি চেয়ার সিঙ্গেল প্রত্যেকটি সিঙ্গেল প্রত্যেকটি সিটের জন্য জন্য ভাড়া লাগবে ১৩৪৫ রুপি।

মৈত্রী এক্সপ্রেস ট্রেনের স্টেশন সমূহ

মৈত্রী এক্সপ্রেস ট্রেনটি হচ্ছে একটি আন্তঃ দেশীয় ট্রেন। মৈত্রী এক্সপ্রেস ট্রেনটি ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে ছেড়ে একদম সরাসরি কলকাতা চিৎপুর স্টেশনে পৌঁছায়। এর মধ্যে কোথাও বিরতি নেয় না এই ট্রেনটি। এটি হচ্ছে একটি সরাসরি ট্রেন।

ঢাকা টু কলকাতা ইমিগ্রেশন প্রক্রিয়া

মৈত্রী এক্সপ্রেস ঢাকা টু কলকাতা রুটে সরাসরি চলাচল করে। তাহলে আপনার মনে নিশ্চয়ই এসেছে যে ঢাকা টু কলকাতা যাওয়ার জন্য তাহলে ইমিগ্রেশন কিভাবে ও কোথায় হয় ? আপনি যদি এ সম্পর্কে জেনে না থাকেন তাহলে চলুন জেনে নিই এই ট্রেনে কিভাবে ইমিগ্রেশন প্রক্রিয়া হয় ।

ইমিগ্রেশন ঃ আপনি যখন ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে পৌঁছে যাবেন তখন আপনার অনেক কিছু কাজ থাকবে যেমন আপনাকে স্টেশন থেকে সর্বপ্রথম ইমিগ্রেশন ফর্মটা কালেক্ট করতে হবে। কালেক্ট করার পরে আপনাকে সেটা সঠিকভাবে পূরণ করতে হবে।

ঢাকা ক্যান্টনমেন্ট থেকে ট্রেন ছাড়ার পরে ট্রেনের ভিতরে ভারতীয় ইমিগ্রেশন এর লোক ডি এমবারকেশন ফর্ম বিতরণ করবে। সেটা নিয়ে আপনাকে যথাযথ ভালোভাবে পূরণ করতে হবে। ফর্মে আপনার নাম ঠিকানা সঠিকভাবে দিবেন এবং নাম ঠিকানা জায়গায় আপনার হোটেলে ঠিকানা নাম দিবেন।
তারপর আপনার ট্রেনটি যখন কলকাতায় চিৎপুর স্টেশনে পৌঁছে যাবে তখন আপনি ভারতীয় কাস্টমসের কাছে ইমিগ্রেশনের লাইনে দাঁড়াবেন।। ভারতীয় কাস্টম আপনাকে একটি ডিক্লারেশন ফ্রম দিবে যেটা আপনি আপনার পূরণ করে জমা দেওয়া লাগবে। তারপর আপনার সকল কিছু চেক করে আপনাকে ইমিগ্রেশন সম্পন্ন করবে।

মৈত্রী এক্সপ্রেস ট্রেনের টিকেট

মৈত্রী এক্সপ্রেস ট্রেনের টিকিট অনলাইনে পাওয়া যায় না। মৈত্রী এক্সপ্রেস ট্রেনের টিকিট আপনি ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে পেয়ে যাবেন। টিকিট কাটার জন্য আপনাকে আপনার পাসপোর্ট সঙ্গে রাখতে হবে। মৈত্রী এক্সপ্রেস ট্রেনের টিকিট আপনি ২৯ দিন আগে সংগ্রহ করতে পারবেন।
মৈত্রী এক্সপ্রেস ট্রেনের টিকিট কমলাপুর রেলওয়ে স্টেশনে গিয়ে আপনাকে কাটতে হবে।

আজকের আর্টিকেল সম্পর্কিত সচারচর জিজ্ঞাসা

প্রশ্ন ১ ঃ ঢাকা মৈত্রী এক্সপ্রেস ট্রেনটি কোন স্টেশন থেকে ছাড়ে ?
উত্তর  ঃ  ঢাকা মৈত্রী এক্সপ্রেস ট্রেনটি ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে ছাড়ে।
প্রশ্ন ২ ঃ মৈত্রী এক্সপ্রেসের ঢাকা টু কলকাতা ভাড়া কত ?
উত্তর  ঃ মৈত্রী এক্সপ্রেস ঢাকা টু কলকাতা ভাড়া এসি চেয়ার ১৯৫৫ ও এসি কেবিন সিট ২৯৩৫ টাকা।
প্রশ্ন ৩ ঃ মৈত্রী এক্সপ্রেস ঢাকা টু কলকাতা রুটে কোন কোন দিন চলে ?
উত্তর   ঃ মৈত্রী এক্সপ্রেস ঢাকা টু কলকাতা রুটে শুক্রবার শনিবার রবিবার বুধবার চলে।
প্রশ্ন ৪  ঃ মৈত্রী এক্সপ্রেস কলকাতা টু ঢাকা রুটে কোন কোন দিনে চলে ?
উত্তর   ঃ  মৈত্রী এক্সপ্রেস কলকাতা টু ঢাকা রুটে সোমবার মঙ্গলবার শুক্রবার শনিবার চলে
প্রশ্ন ৫  ঃ মৈত্রী এক্সপ্রেস ঢাকা ক্যান্টনমেন্ট থেকে কখন ছাড়ে ?
উত্তর   ঃমৈত্রী এক্সপ্রেস ঢাকা ক্যান্টনমেন্ট থেকে ৮ঃ১৫ তে ছাড়ে।

শেষ কথা ঃ মৈত্রী এক্সপ্রেস ঢাকা থেকে কলকাতা ট্রেনের সময়সূচি ও ভাড়ার তালিকা

প্রিয় পাঠক আপনি আজকের আর্টিকেলটি পড়ে বুঝতে পেরেছেন যে আজকে আমরা আমাদের আর্টিকেলে একটি আন্ত দেশীয় ট্রেন সম্পর্কে কথা বলেছি। সেই ট্রেনটি হলো মৈত্রী এক্সপ্রেস। আমরা আরও তুলে ধরেছিমৈত্রী এক্সপ্রেস ঢাকা থেকে কলকাতা ট্রেনের সময়সূচি ও ভাড়ার তালিকা ইত্যাদি যাবতীয় সকল তথ্য সম্পর্কে।

আপনি  দ্রুত যাতায়াতের জন্য আপনার সব থেকে ভালো হবে রেলপটি। আপনি যদি মৈত্রী এক্সপ্রেস কলকাতা যেতে চান তাহলে আপনি দ্রুত কলকাতা পৌঁছে যাবেন। সম্পূর্ণ ট্রেনের ভিতরে আপনার সম্পূর্ণ কার্যক্রম হয়ে যাচ্ছে।

আজকের আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো আপনার মূল্যবান মতামতটি জানিয়ে দিন আমাদের কমেন্ট বক্সে। আজকের আর্টিকেলটা যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে শেয়ার করে ছড়িয়ে দিন সবার কাছে। আজকের আর্টিকেলটি শেয়ার ও পড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে বিশেষ ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লার্নিং পয়েন্ট ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url